যুক্তি-তক্ক-গপ্পো
এটা খোয়াব-এর আড্ডা দেওয়ার পাতা। হালকা চালে কিছু মন্তব্য ছুঁড়ে দিতে পারেন এখানে, আবার ইচ্ছা হলেই শান দিতে পারেন সিরিয়াল তর্কের ধারাল যুক্তিতে। আপনি এখানে কি করবেন সেটা আপনাকেই ঠিক করতে হবে। খোয়াব শুধু তৈরী থাকবে আপনার মন্তব্যের আগুনে বাতাস করতে।
Subscribe to:
Posts (Atom)
আহা বেশ ব্যাপার যুক্তি তক্ক গপ্পো....আমিই শুরু করি পেরথম।
ReplyDeleteব্লগে এসে চোখে পড়লো নজরুল ভাই এর মন্তব্য,"নামটা গদ্যনির্ভর সাহিত্য পত্রিকা না হয়ে; হবে, গদ্যনির্ভর গদ্য পত্রিকা। শুধু গদ্য দিয়ে তো আর সাহিত্য হয় না। গদ্যনির্ভর বলতে সম্ভবত গদ্যের ওপর ভরকরা বোঝায়!"
জয়ব্রত আবার বলেছেন শব্দের মারপ্যাচ..:)
ঈষৎ গন্ডগোল ঠেকছে মাথায়। এটাই আড্ডার বিষয় হোক না!
আমি বলি কি গদ্যনির্ভর গদ্য পত্রিকা শুনতে কানে কট্ কট্ থুড়ি চোখ কড়কড় করছে। গদ্য নির্ভর সাহিত্য পত্রিকা মানে পত্রিকাটি গদ্যের উপর ভর করা একটি সাহিত্য পত্রিকা। অর্থাৎ কি না পত্রিকাটি তো সাহিত্য পত্রিকাই যা কিনা শুধুমাত্র গদ্যনির্ভর।
হুমম... গদ্য নির্ভর বলতে যদি বুঝি যা গদ্যের উপর ভর করে আছে। একই ভাবে কাব্য নির্ভর বলতে বুঝব যা কাব্যের উপর ভর করে আছে। এখন কাব্য নির্ভর পত্রিকায় গদ্য আসতেই পারে। শুধু আসতেই পারে কেন, আসাই উচিত। কাব্য সমালোচনা তো গদ্যেই লেখা হয় নাকি। এখন কথা হল কাব্য নির্ভর পত্রিকায় যেভাবে গদ্য আসতে পারে, গদ্য নির্ভর পত্রিকায় কি সেভাবে কাব্য আসতে পারে? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে প্রথমেই যে শব্দটা মাথায় টোকা দিল, তাহলো 'গদ্যনির্ভর'। এই নির্ভর কথাটা বেশ গুরুত্বপূর্ণ। অর্থাৎ কিনা পত্রিকা তার পুরো ভরটাই রেখেছে গদ্যের কাঁধে। এখন এমন কিছু যদি করা হয় যাতে সেই কাঁধটাই নড়বড়ে হয়ে যায়, তাহলে তো শেষপর্যন্ত গোটা পত্রিকাটাই হুমড়ি খেয়ে পড়বে। সেটা তো খোয়াব দলের পক্ষে মোটেই আনন্দ সংবাদ হবে না। অবশ্যই কাব্যের ফরম্যাটে গদ্যচর্চা যদি করা যায় আর সেটা গদ্যের বিকাশের সহায়ক হয়, তাহলে অবশ্যই অন্য কথা। কিন্তু সেটা প্রমাণের দায় তো খোয়াবের অনুরাগীদের উপরই... তাই না?
ReplyDeleteচলুন সঙ্গে আছি............
ReplyDeleteখোয়াবের পাতাটি মনকাড়া।স্বপ্নের বাগানটি ফুলে ফুলে ভরা। মাঝেমাঝে বেড়াতে আসব ।আর গদ্যের জগতে নাক ডুবিয়ে বসব।বড্ড বেশী কবিতার চাষ হচ্ছে।গদ্য চাই,আরো গদ্য।
ReplyDelete