খোয়াব- ভাবনার ভাষা সময়ের গদ্য

খোয়াব- ভাবনার ভাষা সময়ের গদ্য
সম্পূর্ণ গদ্যনির্ভর সাহিত্য পত্রিকা

Tuesday, January 4, 2011

খোয়াব-এর চতুর্থ সংখ্যার জন্য লেখা পাঠান

বাংলা লিটল ম্যাগের নতুন ঠেক ইন্টারনেট। আর বিগত কয়েক বছরে বেশ অনেকগুলো বাংলা ই-ম্যাগাজিন অর্থাৎ কিনা ইন্টারনেট ভিত্তিক পত্রিকাই আত্মপ্রকাশ করে ফেলেছে। কিন্তু এই ই-ম্যাগগুলো সবই প্রায় গদ্য পদ্য মিশিয়ে, কিছু বা শুধুমাত্র পদ্যের। ‘খোয়াব’-এ কিন্তু পদ্য নেই, শুধু গদ্য আছে – সব রকমের গদ্য এখানে স্বাগত। আর এটাই ‘খোয়াব’-এর আত্মপ্রকাশের পিছনে মূল প্রেরণা – অন্তর্জালে অন্যধারার বাংলা গদ্যের একটা স্থায়ী ঠিকানা গড়ে তোলা ও সেখান থেকে সারা পৃথিবীর গদ্যজনের কাছে তাকে পৌঁছে দেওয়া।

‘খোয়াব’-এর জন্ম ২০০৯ সালের আগস্ট মাসে। ২০১০ -এর শেষে পৌঁছতে পৌঁছতে ইতিমধ্যেই প্রকাশিত হয়ে গেছে খোয়াবের পরপর তিনটি সংখ্যা। ‘খোয়াব’-এর তৃতীয় সংখ্যায় লিখেছেন মোট চল্লিশজন লেখক-লেখিকা। এঁদের মধ্যে অনেকেই অন্যধারার লেখক হিসাবে ইতিমধ্যেই বাংলা সাহিত্যের জগতে সুপ্রতিষ্ঠিত। আবার কেউ বা উদিয়মান লেখক হিসাবে অত্যন্ত সম্ভাবনাময়। এঁদের সবাইকে একসাথে করেই গড়ে উঠেছে খোয়াবের সাহিত্যসম্ভার। এর মধ্যেই খোয়াবে চোখ রেখেছেন বিশ্বের মোট একচল্লিশটি দেশ থেকে আড়াই হাজারেরও বেশি পাঠক।
আচ্ছা আপনি কি গল্প লেখেন? নাকি প্রবন্ধ? নাকি কোনো বিদেশী গল্পের অথবা অন্য কোন ভারতীয় ভাষার গল্পের অনুবাদ করেন? কোনো গল্প/গল্পগ্রন্থ বা উপন্যাসের সমালোচনা লেখেন? অথবা কোন চলচ্চিত্রের সমালোচনা? নাকি ভ্রমণের গল্প লেখাই আপনার পছন্দ? চান কি খোয়াবের এই ব্যাপ্ত সংসারের আর তার থেকেও বড় স্বপ্নের অংশীদার হতে?
তাহলে যাই লিখুন না কেন, আপনার খেটেখুটে লেখা গদ্যটি খোয়াবে পাঠিয়ে দিন নীচে দেওয়া যে কোনো ঠিকানায় মেইল করে। কম্পিউটারে বাংলা লিখতে পারেন না? লেখাটি স্ক্যান করুন আর পাঠিয়ে দিন। আমরা আপনার লেখা টাইপ করে নেব। অথবা ফোন করুন। আমরা আপনার লেখা সংগ্রহ করে নেব।
খোয়াব হল আপনার। আপনার স্বপ্ন দেখার জায়গা। খোয়াব হল ভাবনার ভাষা, সময়ের গদ্য। 
ইমেলঃ khoyab@googlegroups.com
দূরভাষঃ +৯১ - ৯৪৩৩১ ৩৩৬৭০ (ভারত) (+91 94331 33670)
      +৯১ - ৯১৪৩০ ৮০১২১ (ভারত) (+91 91430 80121) 
খোয়াব দেখুনঃ http://www.khoyab.in/

No comments:

Post a Comment