খোয়াব- ভাবনার ভাষা সময়ের গদ্য

খোয়াব- ভাবনার ভাষা সময়ের গদ্য
সম্পূর্ণ গদ্যনির্ভর সাহিত্য পত্রিকা

Tuesday, June 8, 2010

খোয়াবের শিকড়-বাকড় - ১

সময়টা গত বছরের জুন মাসের গোড়ার দিক হবে। আকাশে তখন মেঘের ঘনঘটা তেমন করে জমে ওঠেনি। কিন্তু আকাশে মেঘ থাক না থাক, আগের মাসে আয়লা এসে ইন্টারনেটের সংযোগগুলো এমন ঘেঁটে দিয়ে গেছে যে, সে জট তখনও পুরোপুরি ছাড়েনি। তবুও তার মধ্যেই আমরা জনা চারেক উৎসাহী মূলত ইন্টারনেটকে সম্বল করে আর অহল্যার তিতিক্ষা নিয়ে, নিজেদের মধ্যে আলাপ চালিয়ে যাচ্ছি, একটা বাংলা অন্তর্জালিক পত্রিকার স্বপ্ন বাস্তবায়িত করতে। আর একটু একটু করে দানা বেঁধে উঠছে আমাদের স্বপ্ন - আমাদের 'খোয়াব'। অর্কুটে বানিয়েছি খোয়াবের কমিউনিটি, নিজেদের মধ্যে বার্তা বিনিময় করতে বানাচ্ছি গুগল গ্রুপ - এই সব প্রস্তুতি চলছে আর কি। এর মাঝে ১১ই জুন অর্কুটে খোয়াবের কমিউনিটি ও একযোগে কয়েকটি বাংলা ব্লগে একযোগে একটা পোস্ট দেওয়া হল, খোয়াব দলের সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী। পোস্টের হেডিং - "খোয়াবের প্রথম সংখ্যা প্রকাশের পথে"। পোস্টের বিষয়বস্তু মোটামুটি এই রকম - 

"বাংলা ই-ম্যাগাজিন খোয়াবের প্রথম সংখ্যা এখন আমাদের মগজস্থ অবস্থায় রয়েছে, আর একটু একটু করে কম্পুটারস্থ হচ্ছে। লেখা সংগ্রহ ও অবিরাম উৎসাহ প্রদানের কাজটা করছেন মাল্যবানদা, সম্পাদনার দুষ্কর কর্মটি চাপানো হয়েছে সুমন্তদার ঘাড়ে। মেঘদি করছেন ওয়েব সাইটের গ্রাফিক্স ডিজাইন আর আমি করছি যত রকম তথ্যপ্রযুক্তির কুটকচালির সমাধান। আমাদের প্রবল আশা, খোয়াবের প্রথম সংখ্যা এই পূজা/ঈদের আগেই অন্তর্জালে আত্মপ্রকাশ করতে পারবে। যারা খোয়াব কমিউনিটির সদস্য তাঁদের কাছে ইমেল মারফত এই পত্রিকাটির জন্মবার্তা যথাসময়ে পৌঁছে যাবে।" 

পরেরদিনই আমাদের কফিহাউসে মিলিত হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রথম খোয়াবের টিম একসাথে মুখোমুখি বসছে। একটা চাপা উত্তেজনা কাজ করছিল নিজের মধ্যে। কফিহাউসে বসেই অনেকগুলো জরুরি বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। অন্তর্জালের প্রায় সমস্ত বাংলা কমিউনিটিতে খোয়াবের কথা জানিয়ে দেওয়া হয়েছে। এবার আর কোন অবস্থাতেই পিছিয়ে আসা যাবে না।
... ক্রমশ

7 comments:

  1. দেখি কমেন্ট আসে কিনা...

    ReplyDelete
  2. প্রথমবার মুখোমুখি বসলেন আপনারা, কিন্তু একজন ছিলো না তো!!

    ReplyDelete
  3. শারীরিক ভাবে না হলেও মানসিক ভাবে ছিলেন, আর ছিলেন মোবাইলের ইথার সংযোগে। ;)

    ReplyDelete
  4. তা হলে ও গ্যান অব ফোর চিল কারা? আমি উবুন্টু লিনাক্স তেকে লিকচি। সব অকশর আসচে না। বুজে নিন।

    ReplyDelete
  5. হুঁ হুঁ সেটা এখন বলব না, সেটা ক্রমশ প্রকাশ্য। অবশ্য ষষ্ঠ ইন্দ্রিয় আছে না? সেটা কাজে লাগাতেই পারেন ;)

    ReplyDelete
  6. নামটা গদ্যনির্ভর সাহিত্য পত্রিকা না হয়ে; হবে, গদ্যনির্ভর গদ্য পত্রিকা। শুধু গদ্য দিয়ে তো আর সাহিত্য হয় না। গদ্যনির্ভর বলতে সম্ভবত গদ্যের ওপর ভরকরা বোঝায়! আপনাদের গদ্য পত্রিকা এগিয়ে যাক। শুভকামনা।

    ReplyDelete
  7. শব্দের মারপ্যাঁচ ;)

    ReplyDelete